1. admin@topnewsbd.net : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কালিহাতীতে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ফতুল্লার শিয়ারচরে ২৫টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন, ভুয়া কন্ট্রাকটর বাবুলের বিরুদ্ধে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ। নারায়ণগঞ্জ ফতুল্লার শিয়ারচরে ২৫টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন রাজু আহমেদ মোবারকের বই মেলায় ‘সত্য সুন্দরের সন্ধানে’ বইয়ের মোড়ক উন্মোচন নারায়ণগঞ্জে অবস্থানরত বৃহত্তর ফরিদপুরের কৃতি সন্তানদের সংবর্ধনা অনুষ্ঠিত । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর ছোঁয়ায় সংস্কার হতে যাচ্ছে ৮টি রাস্তা বৃহত্তর ফরিদপুর সমিতি নারায়ণগঞ্জ এর আহ্বায়ক কমিটি গঠিত ফতুল্লা ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে প্রার্থী আলোচনার শীর্ষে আজমত আলী । গাজীপুর শ্রীপুর পৌরসভায় যোগাযোগ ব্যবস্থার কারনে চরম দুর্ভোগে আড়াই হাজার পরিবার ডিসি-এসপির বিরুদ্ধে সংসদে ‘নালিশ’ করবেন সাংসদ এ কে এম শামীম ওসমান

সাইবার নিরাপত্তা আইনের চূড়ান্ত অনুমোদন

Top News BD Desk :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ১৩২ বার পঠিত

কয়েকটি ধারায় বিশেষ পরিবর্তন এনে সাইবার সিকিউরিটি অ্যাক্টের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৮ আগস্ট) এ অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ২১ ধারার সাজা আরও কমানোর পাশাপাশি কয়েকটি ধারায় বিশেষ পরিবর্তন এনে সাইবার সিকিউরিটি অ্যাক্টের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি ডিজিটাল মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতা, জাতীয় সংগীত বা জাতীয় পতাকার বিরুদ্ধে কোনো প্রকার প্রোপাগান্ডা ও প্রচারণা চালান বা তাতে মদদ দেন, তাহলে তিনি অনধিক ১০ বছর কারাদণ্ড বা অনধিক এক কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।
দ্বিতীয়বার একই অপরাধ করলে সাজা হবে যাবজ্জীবন কারাদণ্ড বা তিন কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড।
সাইবার নিরাপত্তা আইনের চূড়ান্ত অনুমোদন
বাংলাদেশ সরকারকে খোলা চিঠি দিল অ্যামনেস্টি
এর আগে গত ৭ আগস্ট ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ পরিবর্তনের খসড়ায় নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।
এরপর আইনটি ‘ভেটিং’ তথা যাচাই ও মতামতের জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেখানে যাচাই ও মতামতের পর এটির চূড়ান্ত অনুমোদন দিল মন্ত্রিসভা।
গত ২৫ জুলাই সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের সঙ্গে বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধির সঙ্গে আমাদের ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে আলোচনা হয়েছে। আমি তাকে বলেছি, আমরা অবশ্যই এ আইন সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সেপ্টেম্বরেই এ সংশোধনী জাতীয় সংসদে উত্থাপন করা হবে। আশা করছি পাস হবে।’
তীব্র সমালোচনার মুখে ২০১৮ সালে আইসিটি আইন বাতিল করে সরকার। ওই সময় ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ পাস করা হয়। তবে এ আইন নিয়েও অনেক সমালোচনা রয়েছে। এ আইনটিও বাতিল করার দাবি ছিল বিভিন্ন মহল থেকে।
এর আগে এক ব্রিফিংয়ে আইনমন্ত্রী জানান, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮-এর স্থলে সাইবার সিকিউরিটি অ্যাক্ট, ২০২৩ প্রতিস্থাপন করা হবে। একইভাবে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ২০১৮-এর কয়েকটি ধারায় সংশোধন আনা হবে।
এ ছাড়া নতুন আইন সাইবার সিকিউরিটিতে সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা মানহানির মামলায় জেলের বিধান বাতিল করে শুধু জরিমানার বিধান সন্নিবেশ করা হচ্ছে

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও খবর

ফেসবুকে আমরা